Pages

Tuesday, February 2, 2016

Bulti Ke Chodar Kahini

Bulti Ke Chodar Kahini
বুল্টিকে চুদার কাহিনী

বেবিপাল নামক পাড়ার ভদ্প্রের মহিলা সক্রিপশন ছাড়া টুকটাক ওষূধ ইত্যাদি নিতে মাঝে মাঝে আমার দোকানে আসতেন।অনেকেই আসে মাথা ধরা পেটের গোলমাল ইত্যাদির ওষুধ নিতে।একদিন কথায় কথায় বেবিপাল জিজ্ঞেস করলেন,আচ্ছা গর্ভনিরোধক কিছু মানে? আমি তাকে ওষুধ খুজছি উনি জিজ্ঞেস করলেন আবার, তোমার ঐ বন্ধু কি যেন নাম? –আজ্ঞে বিমল।
–হ্যা ছেলেটাই একমাত্র যা পদে আছে।বউ মারা যাবার পর ওর বাবা মেয়েছেলে নিয়ে এল। এই আলোচনা আমার ভাল লাগছিল না।খদ্দের কিছু বলতেও পারিনা ভদ্রমহিলা বলতে বলতে কি বলে ফেলেন তাই বললাম, উনি বিমলের মাসী। –জানিনে বাপু কেমন মাসী।যেমন মাসী তেমনি তার বোন-ঝি।ওই ফ্যামিলিটার জন্য পাড়ার খুব বদনাম। নজরে পড়ে বিমলের মাসী আমার দোকানের দিকে আসছেন।।ইশারা ইঙ্গিতে বেবি পালকে বোঝাতে যাই কিন্তু তার হুশ নেই বলে চলেছেন,বিমলের মাসী আর বোনটাকে পাড়া থেকে ঝেটিয়ে বিদায় করা দরকার–। আমি প্রমাদ গুনলাম।বিমলের মাসী কথা শেষ করার আগেই বললেন,তারা আপনের কি ক্ষতি করলো? বেবী পালের খেয়াল হয় এতক্ষনে,থতমত খেয়ে বলেন,আমি তোমার সঙ্গে কথা বলছি না। –আমার কথাই তো বলছিস?বিমলের মাসী একেবারে তুইতে নেমে এলেন। –বেশ করেছি।এটা ভদ্রলোকের পাড়া। –ওরে আমার ভদ্রলোকরে?দুপুরে উকিলবাবু না থাকলে গাড়ি নিয়ে কোন নাগর আসে? –দেখেছো নীলু কি সব ভাষা?বেবী পাল ওষুধ নিয়ে দ্রুত চলে গেলেন,যেন পালিয়ে বাঁচলেন। আমি বাধা দিলাম,কি সব বলছেন?আমার দোকানে এসব করবেন না। –তুমি জানো না।সেদিন জানলা দিয়ে ফ্যাদা ভর্তি বেলুন ছুড়ে ফেলেছে আমাদের উঠানে।কি ঘেন্না–কি ঘেন্না। –ঠিক আছে আপনার কি চাই বলুন? –জ্বরের ওষূধ দাও তো। –কই প্রেসক্রিপশন দেখি? –সামান্য জ্বর তার জন্য ডাক্তার দেখাবো? মেয়ে আমার ওষুধ খেতেই চায় না আবার ডাক্তার? মেয়ে মানে বুল্টি? জিজ্ঞেস করলাম,জ্বরের সঙ্গে সর্দি-কাশি আছে? –কাশি নেই হাচছে,নাক দিয়ে জল গড়াচ্ছে। সিমটম শুনে জ্বর আর এ্যাণ্টিঅ্যালার্জিক দুটো করে ট্যাবলেট দিয়ে বললাম,এবেলা ওবেলা দেবেন।মনে হয় সেরে যাবে।কেমন থাকে বলবেন। ইঙ্গিত বহ চোখ মেলে আমাকে দেখলেন তারপর মুচকি হেসে বললেন,আচ্ছা,পয়সা পরে দেবো। লজ্জা পেলাম,এতটা আন্তরিকতা না দেখালেই ভাল হত।বিমলের বোন বলে হয়তো গলায় উদবেগ ছিল। একটু আগের ব্যাপারটায় বেবী পালই শুরু করেছিলেন।অবশ্য মাসীর ভাষা খুব ভাল ছিল না।ফ্যাদা ভরা বেলুন মনে হয় কণ্ডোম বোঝাতে চেয়েছেন।হাসি পেল,দুপুর বেলা গাড়ি করে কে আসে আমি জানতাম না।মাসীকে চিনতাম আজই প্রথম কথা বললাম।বিমল দুঃখ করছিল মাসীর প্রশ্রয়ে তার বোন খারাপ হয়ে যাচ্ছে।লেখাপড়ায় ভাল ছিল,আর্থিক কারণে স্কুল থেকে ছাড়িয়ে দেওয়া হয়েছে। পরের দিন দোকান খুলতেই আবার মাসী এসে হাজির।বউনি হয় নি,এই ধরনের খদ্দের দেখে মনটা বিরুপ হয়।আগের দিনের পয়সা বাকী আছে।তাড়াতাড়ি বিদায় করার জন্য বললাম,জ্বর কমেছে? অনুযোগের সুরে মাসী বলেন,কি ওষুধ দিলে।মেয়ের জ্বর তো ছাড়েই না,এখন আবার সর্দি বসে একসা কাণ্ড। মনে মনে ভাবি আমি কি ডাক্তার নাকি?কিন্তু এসব বোঝাতে যাওয়ার মানে হয় না।বিদায় করার জন্য বলি, বেলার দিকে একবার দেখে আসবো। –সেই ভাল,একবার দেখে এসো।মুখে তো সব বলা যায় না। আগে কোনোদিন বিমলদের বাড়ি যাইনি।দোকান বন্ধ করে একবার দেখে আসবো ভাবছি।বিমলের সঙ্গেও কথা হবে।বেবী পালের সেদিনের ব্যাপারটা ওকে বলা দরকার।সকাল দশটা পর্যন্ত চাপ থাকে তারপর বসে বসে মাছি তাড়াও।বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় লোক চলাচল কমতে থাকে।বারোটা নাগাদ দোকান বন্ধ করার উদ্যোগ করছি,মনে পড়ল বুল্টিদের বাড়ি যাবার কথা।পকেটে কটা প্যারাসিটামল আর সারাদিনের বিক্রির টাকা নিয়ে দোকান এবেলার মত বন্ধ করে বিমলদের বাড়ির দিকে রওনা হলাম।প্যারাসিটামলে জ্বর না কমলে বলবো ডাক্তার দেখাতে।দশ-বারোটা বাড়ির পর বিমলদের বাড়ি।টালির চাল সামনে কিছুটা জায়গা পাঁচিল দিয়ে ঘেরা।বাড়ির সামনে একটা কাঠাল গাছ। বিমলদের উঠোনে পা দিয়ে মনটা ভাল হয়ে গেল।কাঠাল গাছের পাতায় রুপালি আলোর ঝি্লমিল,একটা পেয়েরা গাছও আছে। ইট কাঠের জঙ্গলে যেন এক টুকরো গ্রামের অনুসঙ্গ।একটু ইতস্তত করে বিমলের নাম ধরে ডাকতেই পাশের ঘর থেকে সাড়া এল,দাদা বাড়ি নেই।আমি এই ঘরে। সামনে দুটো ঘর একেবারে ডানদিকে রান্না ঘর বা-দিকে ‘এল’ হয়ে ছোট একটা ঘর থেকে আওয়াজটা এল।বিমল বাড়ি নেই? আসবো বলেছি তাই এসেছি কিন্তু জ্বরের আমি কি বুঝবো?গলার আওয়াজ অনুসরণ করে ঘরের দরজায় দাড়াতে দেখলাম আবছা অন্ধকারে বুল্টি চাদর চাপা দিয়ে শুয়েছিল।আমাকে দেখে এসো বলে দেওয়ালে ঠেস দিয়ে আধশোয়া হয়ে বসল। –দেখি কি রকম জ্বর?হাতের তালুর উল্টো দিক ওর গালে রেখে মনে হল না,তেমন জ্বর।জিজ্ঞেস করি,জ্বর তো তেমন নেই? চোখে চোখ পড়তে দেখলাম বুল্টির চোখে দুষ্টু হাসি। আমাকে চমকে দিয়ে বুল্টী খপ করে হাত ধরে বলল,জ্বর ওখানে নয় এখানে। ম্যাক্সির ভিতরে হাত ঢূকিয়ে নিজের বুকে চেপে ধরল আমার হাত।সারা শরীরে বিদ্যুতের প্রবাহ বয়ে গেল।মাখনের মধ্যে হাত যেন বসে যাচ্ছে। কি একটা হয়ে গেল অদ্ভুত একটা ঘোরের মধ্যে ক্রমশ ডুবে যেতে লাগলাম।বুল্টি বলল,দাদা বাড়ি নেই খেয়ে বেরিয়েছে,মাসী এদিকে আসবে না। এরকম অভিজ্ঞতা ছিল না।গল্প-কাহিনীতে যা পড়েছি।নিজের উপর নিয়ন্ত্রন নেই বুল্টিই এখন সব।মনে হচ্ছে কোন আগুনের গোলা আকড়ে ধরে আছি কিন্তু হাত পুড়ছে না।অনাস্বাদিত সুখানুভুতি।বুল্টি আমার গলা জড়িয়ে ধরে চুমু খেল।ভেজানো দরজা মনে হল কে যেন চেপে দিল।এ আমি কি করছি বিমলের বোন?প্যাণ্টের ভিতর ল্যাওড়া টানটান,বুল্টির নজর এড়ায় না।ম্যাক্সি কোমর পর্যন্ত তুলে ফেলেছে।মুগ্ধ হয়ে গুদের দিকে তাকিয়ে থাকি।চেরার মধ্যে শিম বীজের মত লাল টুকটুক করছে ভগাঙ্কুর। আমি আলতো ভাবে হাত রাখি।বুল্টির সমস্ত উত্তাপ বুঝি কেন্দ্রিভুত তার এইখানে। –খালি দেখবে?নিজেরটা বের করো। বুল্টি মজা করে বলে জিপার টেনে আমার ল্যাওড়া বের করে আনলো।উত্তেজনায় শক্ত কাঠ হয়ে থাকা ল্যাওড়া দেখে আমারই লজ্জা হল। বুল্টি অবাক হয়ে বলে,নীলুদা তোমার বাড়া তো বেশ বড়। ছাল ছাড়িয়ে লাল মুণ্ডিতে ঠোট ছুইয়ে চোখ বুজে অদ্ভুত ভঙ্গি করে।আমি আর নিজেকে ধরে রাখতে পারিনা,ল্যাওড়া এগিয়ে নিয়ে যাই।বুল্টি খিলখিল করে হেসে বলে,দাড়াও অত হড়বড় কোর না,আমি কি পালিয়ে যাচ্ছি? বুল্টির হাসিতে আমি আরো বেশি উত্তেজিত হই। চেরা ফাক করে ল্যাওড়া প্রবেশ করাতে চেষ্টা করি। –উঃ মাগো! কাতরে উঠে বুল্টি বলে,কোথায় ঢোকাচ্ছো..আনাড়ি কোথাকার…হি-হি-হি।বুল্টি চেপে ধরে ল্যাওড়া বের করে সেট করতে করতে বলে,নীলুদা তুমি আগে কাউকে চোদোনি না? –না। –নাও এইবার আস্তে আস্তে চাপ দাও।হি-হি-হি…তুমি আস্ত বোকাচোদা। আমি বুল্টির হাটু জড়িয়ে ধরে চাপ দিতে তপ্ত লাভার মধ্যে ল্যাওড়া ঢুকে গেল। –আঃ আঃ ল্যাওড়া না তো বাঁশ!একেবারে জরায়ুতে গিয়ে ঘা মারছে। আমি নবোদ্যমে ঠাপাতে শুরু করি।বুল্টি দু-পা দিয়ে আমার কোমর জড়িয়ে ধরল।হাত দিয়ে আমার পিঠে বোলাতে বোলাতে বলে,আস্তে আস্তে করো না হলে তাড়াতাড়ি পড়ে যাবে। ঠোটে মৃদু হাসি নিয়ে আমাকে দেখে বুল্টি ভাবছে হয়তো নীলুদাটা কি বোকা। তারপর একসময় বলে,আচ্ছা নীলুদা আমি খুব খারাপ মেয়ে তাই না? চোদার সময় বকবক ভাল লাগে না,কোন রকমে বলি,তুমিও ভাল হতে পারো।বিয়ে থা করে সংসারী হতে পারো। –তুমি বে করবে? আমার ল্যাওড়া টনটন করে উঠল কোমর নাড়াতে পারিনা। অস্ফুটে বলি,বুল-টিইইই…ওহ-ওওও…।ফুচুক ফুচুক করে উষ্ণ বীর্যে প্লাবিত করে দিলাম বুল্টির গুদ।আগুন নিভে গেল।লজ্জায় বুল্টির দিকে তাকাতে পারিনা।কেমন এক বিষণ্ণতা আমাকে ছেয়ে ফেলে।অন্যদিকে মুখ ফিরিয়ে বসে আছি। –কি হল নীলুদা অমন প্যাচামুখ করে বসে আছো?ভাল লাগেনি? -না মানে–। –বুঝেছি তুমি কি ভাবছো? কি বুঝেছে বুল্টি?চোখ তুলে তাকালাম।বুল্টি বলল,ভাবছো রোগ-টোগ না হয়ে যায়,তাই না? চমকে উঠি বুল্টি আমার মনের কথা কি করে বুঝলো? –ভয় নেই,কণ্ডোম ছাড়া আমি পার্টির সঙ্গে শুই না।আমারও রোগের ভয় আছে।তোমার বেলায় অন্য রকম হয়ে গেল।আমি ভাবছি অন্য কথা।শালা পেট না বেধে যায়? মুহুর্তে দুশ্চিন্তা অন্যখাতে বইতে লাগল। এতো আরো ভয়ংকর,শির দাড়ার মধ্যে শীতল স্রোত প্রবাহিত হয়।ঝিমঝিম করে মাথা।আমি অসহায় দৃষ্টি মেলে বুল্টির দিকে তাকালাম। –শোনো নীলুদা তুমি নিশ্চিন্ত থাকতে পারো।আমি খারাপ মেয়ে হতে পারি কিন্তু কারো দুর্বলতার সুযোগ নিতে আমার ঘেন্না হয়। আজকের কথা কেউ জানবে না।কি একটা ট্যাবলেট বেরিয়েছে না,তিন দিনের মধ্যে খেয়ে নিলে শালা ঝামেলা খতম।ঐ একটা দিও আমাকে ,পয়সা দেবোনা।বুল্টি মিটমিট করে হাসতে থাকে। ঘাম দিয়ে আমার জ্বর ছাড়ে।কৃতজ্ঞ দৃষ্টিতে বুল্টিকে দেখি।তারপর ধীরে ধীরে উঠে দাঁড়িয়ে বলি,বুল্টি আসি। –আমি পরে একসময় ওষুধ নিয়ে আসবো।বুল্টি বলল। দরজা খুলে বেরোতে যাবো কোথা থেকে মাসী এসে বলে,কিছু দিয়ে যাও। আমি পকেটে হাত ঢুকিয়ে টাকার গোছা বের করি।হঠাৎ কানে এল তীব্র কণ্ঠ,মাসী-ই-ই।ওকে যেতে দাও। –হ্যা বাবা যাও,তোমাকে কিচু দিতে হবে না।সন্ত্রস্তভাবে মাসী বলে। বাসায় ফিরে বাথরুমে ঢুকে হাপুস হুপুস জল ঢালতে থাকি মাথায়।সমস্ত গ্লানি অনুতাপ অপরাধবোধ যেন জলের তোরে ধুয়ে মুছে সাফ করতে চায়।খেতে বসে ভাত নাড়াচাড়া করছি মা বলল,কিরে শরীর খারাপ? –উম না। –কি ভাবছিস বলতো?তখন থেকে দেখছি ভাত নিয়ে নাড়াচাড়া করছিস? মায়ের কথায় ঠোটে হাসি এনে বললাম,খাচ্ছি তো। বুল্টি কথা দিয়েছিল কেউ জানবে না কিন্তু ওর মাসী?বোতল থেকে ঢকঢক করে জল খেলাম।কথা ছিল বুল্টি ট্যাবলেট নিতে আসবে,আসেনি।এখন ঘড়িতে কাটা এগারোটা অতিক্রম করছে।চব্বিশ ঘণ্টাও হয়নি।সময় আছে তাছাড়া বাড়িতে এই কাণ্ড কি করেই বা আসবে? বিকেলে দোকান খুলে ঠাকুরকে ধুপ ধুনো দিয়ে প্রণাম করছি বেবি পাল এলেন।ঝাড়ন দিয়ে সামনের শোকেস মুছে জিজ্ঞেস করলাম,বলুন ম্যাম? –আজ দোকান খুলতে একটু বেলা হল? লাজুক হেসে বললাম,দুপুরে ঘুমিয়ে পড়েছিলাম। –তুমি তো শুনেছো বিমলের কথা।ক্লাবের ছেলেরা হাসপাতালে গেছে বডি আনতে।ছেলেটা মরেবেচেছে।গলা নামিয়ে মুখটা কাছে নিয়ে এসে জিজ্ঞেস করলেন,ভাল কোয়ালিটির ইয়ে আছে? বলার ভঙ্গিতে বুঝতে অসুবিধে হয় না,কণ্ডোম চাইছেন।তবু মনে একটা দ্বিধার ভাব ঠি বুঝেছি তো? বেবি পাল বললেন,তাড়াতাড়ি দাও।কে আবার এসে পড়বে? এইবার নিশ্চিন্ত হই উনি কণ্ডোম চাইছেন।এক প্যাকেট কণ্ডোম কাগজে মুড়ে ওনার হাতে দিলাম। –ভাল তো?বেবি পাল মৃদু হেসে বললেন,ওষূধের দোকানদাররা পাড়ার হাড়ির খবর জানে। দল বেধে ক্লাবের ছেলেরা এসে পড়ে।বেবি পাল জিজ্ঞেস করেন,কিরে বডি এনেছিস? –হ্যা এইতো এলাম।নীলুদা,বিমল তোমাকে খুব শ্রদ্ধা করতো।আমরা সব দোকান থেকেই চাদা তুলছি। –কত দেবো? –তোমার যা ইচ্ছে দশ-পনেরো, কারো কাছে জোর করবো না। একটা পঞ্চাশ টাকার নোট বের করে এগিয়ে দিলাম।একটি ছেলে বলল,দেখলি বলেছিলাম না?নীলুদা বিমলকে খুব ভালবাসতো। টাকা পেয়ে হইহই করে চলে গেল।বেবিপাল বললেন,এ্যাই নিমু এবার ঐ মেয়েটাকে তাড়া,ওদের জ্বালায় টেকা যাচ্ছে না। –হবে আন্টি বিমলের জন্য কিছু করতে পারছিলাম না,এবার দ্যাখো কি করি?বড় বাড় বেড়েছে। আমার বুক কেপে উঠল,নিমুরা কি করবে? বেবি পাল আমার দিকে ঘুরে বলেন,তুমি জানো নীলু ঐটুকু মেয়ে তার কি খাই? দোকানে অন্য খদ্দের আসতে বেবি পাল চলে গেলেন।একজন মহিলা কি করে এত হিংস্র হতে পারে ভেবে অবাক লাগে।প্রায় দু-দিন হতে চলল,বুল্টি ওষুধ নিতে এলনা।মনের মধ্যে আশঙ্কাটা মাথা চাড়া দিয়ে ওঠে।বুল্টি আমাকে ফাসাবে না তো?বিমল কাউকে কিছু বলেনি তো?সে হয়তো এখন কিছু বলছে না পুলিশের ঝামেলার জন্য।নানা চিন্তা নিয়ে খদ্দের সামলাচ্ছি।দোকানের ভীড় একটু পাতলা হতে রাস্তার মোড়ে ফুলের দোকান থেকে একটা রজণীগন্ধার মালা কিনে বিমলের গলায় পরিয়ে দিয়ে এলাম।বিমলের বাবা বা মাসী বুল্টি কাউকে দেখলাম না।কে জানে কোথায় ওরা কি করছে?বাড়ি ফিরে রাতে ভাল ঘুম হল না।বুল্টির কথা ভাবছি,বলেছিল কারো দুর্বলতার সুযোগ নিতে ঘেন্না হয়।মাসীকে টাকা নিতে দেয় নি।তাহলেও বুল্টির উপর ভরসা করতে পারছিনা।তিন দিনের মধ্যে ওষুধটা খেতে হয়।দু-দিনের উপর হয়ে গেল মেয়েটার পাত্তা নেই।মনে মনে ভাবতে থাকি কি যুক্তি খাড়া করবো?মিথ্যে বদনাম দিচ্ছে বলবো?যদি জিন টেষ্ট করা হয়? আমি আর কিছু ভাবতে পারছিনা। সকালে যথারীতি দোকানের শাটার তুলে ঠাকুরকে জল বাতাসা দিয়ে চোখ বুজে মনে মনে প্রার্থনা জানাই,খুব ভুল হয়ে গেছে আর কখনো হবে না,ঠাকুর এইবারের মত মাপ করে দাও।জানাজানি হলে মুখ দেখাতে পারবো না। চোখ খুলে বাইরে তাকাতে চমকে উঠলাম।ভুল দেখছি না তো?চোখে মুখে ক্লান্তির ছাপ,আলুথালু বেশ ঠোটে মৃদু হাসি বুল্টি দাঁড়িয়ে আছে।জিজ্ঞেস করলাম,কাল তোমাকে দেখলাম না তো? –ক্লাবের ছেলেরা যেতে নিষেধ করেছে,শ্মশানে গেছিলাম। শরীরের সমস্ত অস্বস্তি উধাও হতে থাকে,ঠাকুর তাহলে কথা শুনেছে?বুল্টি হাত বাড়িয়ে দিয়ে বলে,কি ওষুধ দেবে বলছিলে,দাও। পিলের প্যাকেট রেডি ছিল,প্যাকেটটা এগিয়ে দিতে গিয়ে ভদ্রতার খাতিরে বলি,এবার বিয়ে -থা করে স্বাভাবিক জীবন যাপন করো। বুল্টির চোখে বিদ্যুতের ঝিলিক খেলে যায় বলে,আমি তো ভালভাবেই বাঁচতে চাই।তা হলে ওষুধটা তুলে রাখো। বুকটা ধক করে ওঠে,কি বলতে চায় বুল্টি বুঝতে অসুবিধে হয় না।তা কি করে সম্ভব আমি ভাবতে পারিনা।বুল্টি বলে,একবার বদনাম হয়ে গেলে সবাই খারাপ চোখে দেখে।বিয়েশাদি করে ঘর করার স্বপ্ন আর দেখিনা।ভদ্রলোকেরা টি-টোয়েণ্টি গেম খেলতে চায় বড় খেলায় আগ্রহ নেই।কে আমায় বিয়ে করবে? প্যাকেটটা হাতের মুঠোয় নিয়ে একটা দীর্ঘশ্বাস ফেলে বলে,চলি নীলুদা। বুল্টির ক্লান্ত পায়ে চলে যাবার দিকে তাকিয়ে নিজেকে ভীষণ অপরাধী মনে হয়। খদ্দেরের ভীড় বাড়তে থাকে।মনটা বেশ হাল্কা বোধ হয়।একা মানুষ দোকান সামলাতে হিমশিম খাচ্ছি। যে ওষুধগুলো শেষ হয়ে যাচ্ছে খাতায় খে রাখা দরকার।কখনো টুলে উঠে উচু থেকে ওষূধ পাড়তে হচ্ছে।একজন লোক না রাখলেই নয়।দেরী হবার জন্য কেউ কেউ বিরক্ত হচ্ছে।ভীড় কমলো, ঘড়িতে দেখলাম একটা বেজে।এবার দোকান বন্ধ করতে হবে।রাস্তায় কিসের যেন শোরগোল,হাপাতে হাপাতে বেবি পাল দোকানে এলেন।জিজ্ঞেস করি,কিছু নেবেন? –না,দেখো কে আসছে।পাড়ারকে নরক করে তুলেছিল। খুশি উপচে পড়ছে চোখে মুখে। তাকিয়ে দেখলাম ডান হাতে টিনের সুটকেস বাম কাধে ঝোলা ব্যাগ গলায় গাদা ফুলের মালা আনত দৃষ্টি বুল্টি হাটতে হাটতে আসছে।পিছনে পাড়ার ক্লাবের ছেলেরা,একেবারে ওর গা ঘেষে।কেউ কেউ চোরাগোপ্ত ওরা পাছায় হাত দিচ্ছে।আমার দোকানের সামনে এসে একমুহুর্ত দাড়ালো,চোখ তুলে তাকালো দোকানের দিকে।আমি দ্রুত দরজার আড়ালে সরে গেলাম যাতে চোখাচুখি না হয়। ভীড়ের মধ্যে আওয়াজ উঠলো,বিল্লোরানী আগে বাড়ো। বুল্টির ঠোটে এক চিলতে শ্লেষ মিশ্রিত হাসি খেলে গেল।সেই হাসি আমার কানে ধ্বনি হয়ে বাজে, “শাললা ভদ্দর লোক।” প্রতারণার গ্লানিতে শরীর মন অশুচি বোধ হয়। ঐটূকু মেয়ের উপর আমাদের পাপাচারের বোঝা চাপিয়ে দিয়ে আমরা চমৎ কার ভদ্রলোক হয়ে বসে আছি।

Tags: arale chodar golpo,new chuda chudi golpo,banglar chuda chudi golpo.

No comments:

Post a Comment